OrdinaryITPostAd

দারাজ অ্যাপের মাধ্যমে কিভাবে ঘরে বসে কেনাকাটা করবেন বিস্তারিত জানুন

বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন শপিং প্ল্যাটফর্ম হচ্ছে দারাজ। দারাজ অ্যাপ কিভাবে ডাউনলোড করে খুব সহজে ঘরে বসে অনলাইনের মাধ্যমে কেনাকাটা করতে পারেন এবং সঠিক পণ্য অর্ডারের নিয়ম , ডেলিভারি চার্জ কত ? এবং কিভাবে ভুল পণ্য ফেরত পাঠাবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।
দারাজ অনলাইন প্লাটফর্মে আপনি পেয়ে যাবেন আপনার নিত্যনতুন সকল প্রয়োজনীয়  সামগ্রী। আপনি আপনার পছন্দনীয়  কাঙ্খিত প্রোডাক্টটি খুব সহজেই হাতে থাকা মোবাইল ফোন দিয়ে অর্ডার করে দুই-একদিনের মধ্যে হাতে পেয়ে যাবেন।
যদি আপনার পরবর্তীতে মনে হয় এই প্রোডাক্টটা আমার দরকার নাই তাহলে পরে কিভাবে প্রোডাক্টটা ক্যানসেল করবেন তার একটা সুন্দর নিয়ম রয়েছে। যারা যারা এখনো দারাজ সম্পর্কে অবগত নন তারা আজকে এ পোষ্টের মাধ্যমে খুব সহজে ঘরে বসে পণ্য অর্ডার করতে পারবেন।  পোষ্টের মধ্যে কি কি থাকছে বিস্তারিত আলোচনা করা যাক।

পোস্ট সূচিপত্রঃ  দারাজ অ্যাপের মাধ্যমে  কিভাবে ঘরে বসে  কেনাকাটা করবেন বিস্তারিত জানুন

দারাজ অ্যাপ ডাউনলোড

আপনি আপনার হাতের স্মার্টফোনটি দিয়ে খুব সহজেই দারাজ অ্যাপটি যেভাবে আপনি ডাউনলোড করতে পারেন। প্রথমে আপনি যদি এন্ড্রয়েড উজার হয়ে থাকেন তাহলে google প্লে স্টোরে গিয়ে দারাজ লিখে সার্চ দিলে চলে আসবে তখন আপনি ইনস্টল বাটনে চাপ দিয়ে ইনস্টল করেন। 

আরো পড়ুনঃ উইন্ডোজ 11 টাস্কবারে আবহাওয়া উইজেট কীভাবে নিষ্ক্রিয় করবেন জানুন

আইফোন ইউজ করে থাকলে আইফোনের অ্যাপ স্টোরে গিয়ে দারাজ লিখে সার্চ দিলে চলে আসবে। আর যদি আপনি আপনার ল্যাপটপ বা পিসি থাকে তাহলে গুগল ক্রোমে গিয়ে সার্চ দে ডাউনলোড করে নিতে পারেন।

দারাজ অ্যাপ লগইন

দ্বারাজা ইনস্টল হওয়ার পর তখন আপনার কাছে দারাজের একটি ইন্টারপেজ শো করবে । তখন আগে আপনাকে একটি একাউন্ট খোলা লাগবে। নিচে সাইন ইন নামে একটি অপশন থাকবে সেখানে গিয়ে তিনি আপনার ফেসবুক ,জিমেইল অথবা ফোন নাম্বার দিয়ে সাইন ইন করতে পারেন। সাইন ইন করার পর আপনি আপনার একাউন্টে লগইন করে  নিবেন। সাইন ইন করে লগ ইন না করলে আপনি দারাজ থেকে অর্ডার করতে পারবেন না। তাই আগে লগইন করে নিতে হবে।

দারাজ এ পণ্য অর্ডার এর সঠিক নিয়ম

আপনি আপনার প্রয়োজনে পছন্দ অনুযায়ী দারাজ  অ্যাপে গিয়ে পণ্যর নাম লিখে সার্চ দিলে অনেক পণ্য আপনার কাছে শো করবে। তখন আপনি দেখে শুনে আপনি আপনার পছন্দ অনুযায়ী যেটা পছন্দ সেটা দাম দেখে নির্বাচন করতে পারেন। অর্ডার করার সময় কি পরিমানে কয়টা নিতে চান তা সিলেট করে Buy now ক্লিক করতে পারেন। এরপরে আপনাকে Add new shipping address এর বিস্তারিত একটি ফরম পূরণ করতে হবে। 

আরো পড়ুনঃ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মোবাইল নম্বর ও ইমেইল জেনে নিন

আপনার সম্পূর্ণ নাম ,মোবাইল নাম্বার , আপনার এরিয়া , আপনার এড্রেসের নাম , আপনি  অফিস থেকে নিতে চাচ্ছেন না বাসা থেকে নিতে যাচ্ছেন তা উল্লেখ করতে হবে । সবকিছু ঠিকঠাকভাবে পূরণ করা হয়ে গেলে সেভ বাটনে ক্লিক করে সেভ করতে হবে। তাহলে পরে দুই থেকে পাঁচ দিনের মধ্যে আপনি আপনার কাঙ্খিত প্রোডাক্টটি হাতে পেয়ে যাবেন। আপনি আপনার প্রোডাক্টি হাতে পাওয়ার পরে টাকা দিবেন বা ক্যাশ অন ডেলিভারি করতে পারেন।

দারাজে ডেলিভারি চার্জ কত ?

দারাজে আপনার লোকেশন অনুযায়ী ডেলিভারি চার্জ নির্ধারণ করে থাকে। আপনার যদি ঢাকার মধ্যে আপনার বাসা হয়ে থাকে তাহলে ৫০ থেকে ৬০ টা ডেলিভারি চার্জ হয়ে থাকে। আর যদি ঢাকার বাইরে অন্যান্য জেলা হয়ে থাকে তাহলে ১০০ থেকে ১২০ টাকা ডেলিভারি চার্জ হতে পারে। দারাজে স্বল্পকালীন অফার দিয়ে থাকে ডেলিভারি চার্জ হয় ফ্রি করা হয়। এই অফারের সময় যদি আপনি আপনার পণ্য অর্ডার দিয়ে থাকেন তাহলে কোন ডেলিভারি চার্জ লাগবে না। আপনি একের অধিক পণ্য অর্ডার করলেও ডেলিভারি চার্জ একই থাকবে।

অর্ডার করা পন্য কিভাবে বাতিল করবেন


দারাজে আপনি আপনার অর্ডারকৃত পণ্য যদি  মনে হয় যে আপনার পণ্যটি এখন প্রয়োজন নাই । তাহলে পারে আপনি আপনার পণ্যটির অর্ডার ক্যানসেল করতে পারেন। তার জন্য আপনাকে  দারাজ অ্যাপে যেতে হবে, দিয়ে আপনার একাউন্টে প্রবেশ করতে হবে। আপনার একাউন্টে গিয়ে দেখবেন ওপরে View all নামে একটা অপশন আছে সেখানে ক্লিক করুন।
নতুন একটা পেজ সহ হবে তখন আপনি দেখতে পাবেন আপনার অর্ডারকৃত পণ্যের সব তালিকা। আপনি আপনার যে প্রোডাক্টটির অর্ডার ক্যানসেল করতে চাচ্ছেন তার উপরে ক্লিক করুন। তারপরে Reason  অপশন থাকবে সে অপশনে গিয়ে আপনার ক্যানসেল করার কারণটি উল্লেখ করবেন। এরপর ক্যানসেল বাটনে ক্লিক করলে পণ্যর অর্ডারটি ক্যান্সেল হয়ে যাবে।

 দারাজে পন্য ফেরত এর নিয়ম 

দারাজে অর্ডারকৃত আপনার পণ্যটি যখন আপনার কাছে নিয়ে আসবে তখন দেখে শুনে নিবেন। যদি পণ্যটি আপনার অর্ডার করা অনুযায়ী না হয়ে থাকে তাহলে পণ্যটি ফেরত দিতে পারবেন। পণ্য ফেরত দেওয়ার জন্য আপনাকে অবশ্যই ৭ দিনের মধ্যে আবেদন করতে হবে।

আরো পড়ুনঃ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মোবাইল নম্বর ও ইমেইল জেনে নিন

দারাজে আপনি আপনার একাউন্টে গিয়ে View all অপশনে ক্লিক করে যে পণ্যটি অর্ডার করেছেন তার ওপরে ক্লিক করলে Return the product /রিটার্ন দা প্রোডাক্ট অপশন আসবে দিয়ে ক্লিক করতে হবে। সেখানে আপনি আপনার যে পণ্যটি দিয়েছেন তার ছবি এবং কারণ লিখে সাবমিট দিয়ে দিবেন। তাহলে আপনি আপনার পণ্যটি ফেরত দিতে পারবেন।

আমাদের শেষ কথা

আপনি যদি ঘরে বসে পণ্য অর্ডার করতে চান তাহলে খুব সহজে এইভাবে অন্য অর্ডার করে নিতে পারেন। আর যদি কোন বিশেষ ধরনের problem হয়ে থাকে তাহলে আপনি দারাজ এর হেল্প লাইনের সাথে যোগাযোগ করতে পারেন। তাহলে তারা আপনার সমস্যা অনুযায়ী আপনাকে সলভ করে দেবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url